অজিদের কাছে WTC ফাইনালে হারতেই বি’স্ফোরক মন্তব্য করে দিলেন কোচ রাহুল দ্রাবিড়!

ওভালে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের পরে রাহুল দ্রাবিড় স্পষ্ট জানালেন যে, তাঁদের ক্ষমতা ছিল অস্ট্রেলিয়াকে হারানোর। তবে কিছু ভুল-চুকের মাশুল দিয়ে শেষমেশ হতাশ হয়ে মাঠ ছাড়তে হয় টিম ইন্ডিয়াকে।ম্যাচের শেষে স্টার স্পোর্টসের আলোচনায় টিম ইন্ডিয়ার হেড কোচ প্রাথমিক ময়নাতদন্তের রিপোর্টও পেশ করেন। তিনি জানিয়ে দেন, দলের কোন কোন ভুলে আরও একটি আইসিসি ইভেন্টের ফাইনালে হারতে হয় ভারতকে। অর্থাৎ, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের হারের কারণ জানিয়ে দেন কোচ দ্রাবিড়।

রাহুল বলেন, ‘প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া ৪৬৯ রান তুলে ফেলে। তবে পিচ ৪৬৯ রান তোলার মতো ছিল না মোটেও। প্রথম দিনের শেষ সেশনে আমরা ১৫৭ রান খরচ করি, যা অত্যন্ত হতাশাজনক। আমাদের জানা ছিল কোন লাইন-লেনথে বল করা দরকার। প্রথম দিনে আমাদের লেনথ ঠিকই ছল। তবে সম্ভবত আমাদের লাইন যথাযথ ছিল না। আমরা একটু বেশিই বাইরে বল করছিলাম।’ দ্রাবিড় সঙ্গে যোগ করেন, ‘বিশেষ করে ট্রেভিস হেডকে আমরা রুম দিয়েছি এবং ও সেটা ব্যবহার করে দ্রুত রান তোলে। সেই পর্যায়েই আমরা অনেকটা পিছিয়ে যাই। তাছাড়া গতকাল (চতুর্থ দিনে) আমরা দ্বিতীয় ইনিংসে যে সব শট খেলে আউট হয়েছি, সেগুলিও ঠিক ছিল না। আমাদের সতর্ক থাকা উচিত ছিল। তবে প্রথম ইনিংসে ৪৬৯ রান খরচ করাটাই ম্যাচে তফাৎ গড়ে দেয়।’

```

টস জিতে অস্ট্রেলিয়াকে শুরুতে ব্যাট করতে ডাকার সিদ্ধান্ত যথাযথ ছিল কিনা, সেই প্রসঙ্গ দ্রাবিড়ের কাছে উত্থাপন করেন জাতীয় দলে তাঁর দীর্ঘদিনের সতীর্থ সৌরভ গঙ্গোপাধ্যায়। জবাবে রাহুল বলেন, ‘সকালে এসে দেখি পিচে ঘাস ছিল। তাছাড়া আবহাওয়াও মেঘাচ্ছন্ন ছিল। আমরা ভেবেছিলাম শুরুতে বল করাই শ্রেয় হবে। আমরা জানি ইংল্যান্ডে পরের দিকে ব্যাট করার সহজ হয়ে যায়। ৭৬ রানে তিন উইকেট তুলে নেওয়ার পরে আমাদের মনে হয় সঠিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে তার পরের দু’টো সেশনে ম্য়াচের মোড় ঘুরে যায়। যদি আমরা প্রথম ইনিংসে অস্ট্রেলিয়াকে ৩০০-র কিছু বেশি রানেও আটকাতে পারতাম, তবে টার্গেট নাগালের মধ্যে থাকত। এই পিচে শেষ ইনিংসে ৩০০-৩২০ রান তাড়া করাও সম্ভব। তবে ৪৪০ রান অনেক বেশি।’ উল্লেখ্য, ওভালে শুরুতে ব্যাট করে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ৪৬৯ রান তোলে। পালটা ব্যাট করতে নেমে ভারত প্রথম ইনিংসে অল-আউট হয় ২৯৬ রানে। অস্ট্রেলিয়া ৮ উইকেটে ২৭০ রান তুলে তাদের দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে।

```

প্রথম ইনিংসের ১৭৩ রানের খামতি মিলিয়ে ভারতের সামনে জয়ের জন্য লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৪৪৪ রানের। ভারত শেষ ইনিংসে অল-আউট হয় ২৩৪ রানে। ২০৯ রানের বড় ব্যবধানে ম্য়াচ জিতে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের খেতাব হাতে তোলে অস্ট্রেলিয়া।